জাপানের আকাশসীমায় ফের উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

51

ডেস্ক রিপোর্ট, সেপ্টেম্বর ১৫: জাপানের আকাশসীমায় আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এর আগে গত মাসের শেষের দিকে জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে গিয়ে সাগরে পড়ে। খবর বিবিসি।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, সর্বশেষ উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি সুনান জেলা থেকে উৎক্ষেপণ করা হয়েছে। ওই এলাকা পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেই অবস্থিত। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। যুক্তরাষ্ট্র এবং জাপানের তরফ থেকে জানানো হয়েছে, ওই ক্ষেপণাস্ত্রটি মধ্যম মাত্রার আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্র।

তবে এটি গত ২৯ আগস্টের ক্ষেপণাস্ত্রটি থেকে আরো বেশি উচ্চতা দিয়ে উৎক্ষেপণ করা হয়েছে। জাপান এবং যুক্তরাষ্ট্রের অনুরোধে শুক্রবার জরুরি বৈঠকে ব্সবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ৩ হাজার ৭শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হোক্কাইদো উপকূলে পড়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, তার দেশ উত্তর কোরিয়ার এই বিপজ্জনক কার্যক্রম কখনই মেনে নেবে না।

এক বিবৃতিতে তিনি বলেন, উত্তর কোরিয়া যদি ক্রমাগত এই পথেই চলে তবে তাদের ভবিষ্যৎ অন্ধকার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনার নিন্দা জানিয়েছেন। সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। তবে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ডে চীন এবং রাশিয়ার ওপর দোষারোপ করেছেন টিলারসন। কারণ এই দু’টি দেশ উত্তর কোরিয়ার প্রধান অর্থনৈতিক অংশীদার।

তিনি বলেন, উত্তর কোরিয়াতে যে পরিমাণ তেল সরবরাহ করা হয় তার একটা বড় অংশ আসে চীন থেকে আর বলপূর্বক শ্রমের সবচেয়ে বড় যোগান আসে রাশিয়া থেকে। এই দু’দেশ নিজেরাই কোনো পদক্ষেপ নিয়ে উত্তর কোরিয়ার এমন বেপরোয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় নিজেদের অসন্তোষের ইঙ্গিত দিতে পারে।