বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়করাজ না ফেরার দেশে চলে গেলেন

63

ঢাকা, আগস্ট ২১: বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়করাজ রাজ্জাক আর নেই। ইন্না লিলাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সোমবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

সোমবার বিকেল ৫টা ২০ মিনিটে হার্ট অ্যাটাক হওয়া অবস্থায় নায়ক রাজ্জাককে হাসপাতালে নেয়া হয়। হাসপাতাল কর্তৃপক্ষ সব ধরনের চেষ্টা করেও ব্যর্থ হয়ে সন্ধ্যা সোয়া ৬টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।

পাঁচ শতাধিক চলচ্চিত্রে অভিনয়কারী এ নায়ক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের টালিগঞ্জে জন্মগ্রহণ করেন। ষাটের দশকের মাঝামাঝি তিনি চলচ্চিত্র অভিনেতা হিসেবে পরিচিতি লাভ করেন।

১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে পাড়ি জমান রাজ্জাক। প্রথমদিকে পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি আব্দুল জব্বার খানের সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান। সালাউদ্দিন প্রোডাকশন্সের ‘তেরো নাম্বার ফেকু ওস্তাগড় লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে সবার কাছে নিজ মেধার পরিচয় দেন রাজ্জাক। পরবর্তীতে কার বউ, ডাক বাবু, আখেরি স্টেশনসহ আরও বেশ কয়েকটি ছবিতে ছোট ছোট চরিত্রে অভিনয় করেন তিনি।

পরে বেহুলা চলচ্চিত্রে তনায়ক হিসেবে ঢালিউডে তার উপস্থিতি জানান দেন।

প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন নায়করাজ রাজ্জাক। আর পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র।